বয়ঃসন্ধিকালে মেয়েরা যে সমস্যায় ভুগেন

শৈশব মানেই রঙিন কিছু স্মৃতি। আবছা এ স্মৃতিগুলোই সারা জীবন মনের পাতায় পাতায় আঁ’চড় কা’টে। এ সময়ে কি’শোরীদের পাড়ি দিতে হয় নতুন একটি জগৎ। তাই কি’শোরীদের এ সময়ে চাই বাড়তি দেখাশোনা আর যত্ন আত্তি।

কৈ’শোরের এ সময়ে মে’য়েদের যেমন মা’নসিক পরিবর্তন আসে তেমনি আসে শা’রীরিক প’রিবর্তন। নিজের কথা কারও সঙ্গে ভাগাভাগি করে নেয়া সবচেয়ে বেশি প্রয়োজন। মনের কথাগুলো ভা’গাভাগি করে নিতে পরিবারকে এ সময়ে ব’ন্ধুরূপে পাওয়া জরুরি। এতে করে জেনে নিতে পারবে তার না জানা অনেক প্রশ্নের উত্তর।

অন্যদিকে পোশাক নির্বাচনের ক্ষে’ত্রেও চাই বাড়তি ন’জরদারি। খুব বেশি আঁ’টসাঁ’ট পোশাক নির্বাচন না করে এ সময়ে ঢি’লেঢালা পোশাক কি’শোরীদের জন্য উপযোগী। মেকআপের ক্ষেত্রে খুব বেশি ভারী মেকআপ এ সময়ে ত্বকে নানা সমস্যার সৃষ্টি করতে পারে। তাই হালকা মেকআপ যেমন-

চোখে কাজল, হালকা রঙের লি’পস্টিক কিশোরীদের সাজের ডালায় অনায়াসে জায়গা করে নিতে পারে। সা’জপোশাকের পাশাপাশি যতটা সম্ভব পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার চেষ্টা করা। গো’সলের সময় চুলে শ্যাম্পু করা, নিয়মিত নখ কাটা, ম’য়েশ্চারাইজার ব্যবহার করা ইত্যাদির মাধ্যমে নি’জের যত্ন নেয়ার বিষয়ে মনোযোগী হওয়া। এছা’ড়াও খাবারের তালিকায় পরিবর্তন আনা প্রয়োজন।

খাবারের তালিকায় ভিটামিন সি, ভিটামিন এ, শর্করা, আমিষ, প্রোটিনযুক্ত খাবারের পরিমাণ বেশি রাখা আবশ্যক। এতে করে সঠিকভাবে পুষ্টি পাওয়া সম্ভব। অন্যদিকে দিনে অন্তত আ’ট গ্লাস পানি পান করা থেকে শুরু করে ফলমূল আর মৌসুমি শাকসবজি খেতে হবে। তাতে যেমন সুস্থ থাকা সম্ভব তেমনই মা’নসিকভাবেও প্রাণবন্ত থাকা সম্ভব। মেয়েদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ব’য়ঃসন্ধিকালীন পরিবর্তন।

এ সময়ে মেয়েদের মূলত মা’সিকচ’ক্র শুরু হয়। তাই নিজেদের শা’রীরিক নানা পরিবর্তন নিয়ে নি’জেকে গুটিয়ে রাখে অনেকেই। নতুন এ অভিজ্ঞতায় অনেকেই দি’শেহারা হন। লজ্জায় অভিভাবকদের কিছু বলতে ল’জ্জা বোধ করেন। যার ফলে নানা সমস্যার সৃষ্টি হয়। ঘরে স্যা’নিটারি ন্যা’পকিন অথবা প্যা’ড সময়ের আগে কিংবা হা’তের না’গালে প্র’স্তুত রাখা উচিত।

স্যা’নিটারি ন্যা’পকিন ব্যবহার সম্পর্কে ব’ড়দের, বিশেষ করে মা’য়েদের উচিত মেয়ে’দের সঠিক তথ্য দেয়া। এছাড়া এ সময় অনেকের পে’টে ব্যথা অনুভব হয়ে থাকে। সে ক্ষে’ত্রে ডাক্তারের পরামর্শ না নিয়ে ওষুধ সে’বন না করা ভালো। তাই এ সময় মে’য়েদের প্রতি প’রিবারের বাড়তি যত্ন যেমন প্রয়োজন তেমনই তার সঙ্গে সময় কা’টা’নো এবং ব’য়ঃসন্ধি’কাল সম্পর্কে সঠিক জ্ঞান দেয়া খুবই দরকার।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!