6 মেয়ের দায়িত্ব কাঁধে, তাই,সাইকেল চালিয়ে এখনো ঘরে ঘরে দুধ বিক্রি করেন এই 62 বছরের বৃদ্ধ মহিলা

নিয়তি মানুষকে এমনটি করতে বাধ্য করে দেয় যা তারা কখনও সম্ভব বলে মনে করেনা। শীলার সাথেও একই ঘটনা ঘটেছিল। 40 বছর আগে, নিয়তির খেলায়, তার উচ্ছ্বাস নষ্ট হয়ে যায় এবং তারপরে তিনি কাসগঞ্জে তার মাতৃগৃহে আসেন।

ভাগ্য হয়তো বিধবার পোশাক দিয়ে তার জীবন ভরিয়ে দিয়েছিল, তবে শীলা কেবল কঠিন পরিস্থিতির মধ্যেই নিজেরই যত্ন নেননি।বরং মাতৃগৃহে থেকে গিয়ে তার পুরো পরিবারেরও যত্ন নিয়েছিলেন। এখন তিনি গত 24 বছর ধরে পশুপালন করছেন। এখন তাদের 5 টি মহিষ রয়েছে এবং প্রতিদিন তার থেকে প্রায় 40 লিটার দুধ পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যা‌ক তাদের পুরো গল্পটি।

এত বয়স হওয়া সত্ত্বেও শীলা সাইকেল চালিয়ে ঘরে ঘরে দুধ বিক্রি করে সংসার চালান। আসলে, খেদা শহরে বসবাসরত রামপ্রসাদ জিয়ার বড় মেয়ে 40 বছর আগে 1980 সালে অবগড়ের রামপ্রকাশের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। তার বিয়ের এক বছর পরে তার স্বামী মারা গিয়েছিলেন। স্বামী মারা যাওয়ার পরে তিনি আবার মাতৃগৃহে ফিরে এসেছিলেন।

তিনি যখন আবার বিয়ে করার কথা ভেবেছিলেন তখন তার ভাই কৈলাশ অসুস্থতার কারণে মারা যান। শীলা তারপরে বিয়ের ধারণাটি ছেড়ে দিয়ে একা থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন। স্বামী মারা যাওয়ার পরে শীলা তার মাতৃগৃহে থাকাকালীন বাবার সাথে জমিতে কাজ শুরু করেছিলেন। আস্তে আস্তে তার চার বোন এবং ভাই বিনোদও বিয়ে করেছিলেন। তারপরে 1996 সালে তাঁর বাবাও মারা যান এবং তার পরে মাও মারা যান। পিতা এবং মাতার মৃত্যুর পরে, শীলা তার পরিবারের সমস্ত যত্ন নেন।

তিনি শিক্ষিত ছিলেন না এবং তাই কোনও কাজ করতে পারেননি। তিনি প্রথমে একটি মহিষ কিনেছিলেন, তারপরে দুধ বিক্রি শুরু করেন। তিনি বাড়িতে গিয়ে দুধ বিক্রি শুরু করেছিলেন। এভাবে ধীরে ধীরে তার দুধ বিক্রির ব্যবসা বেড়ে যায়। এখন তার পাঁচটি মহিষ রয়েছে, ভোর চারটেয় ঘুম থেকে উঠে দুধের ট্যাঙ্কগুলি ভরে সাইকেলের উপরে করে নিয়ে বিক্রি করেন।

শীলা জানায় যে, তার উপর অনেক দায়িত্ব রয়েছে, তাই সে চাইলেও অসুস্থ হতে পারে না। শীলার ভাই বিনোদের 6 টি কন্যা রয়েছে, যার মধ্যে বড় মেয়ে সোনমও বিধবা এবং তাদের সাথে থাকেন। সোনমেরও 6 মেয়ে রয়েছে। এইভাবে, তার মাতৃগৃহে বিপুল সংখ্যক লোক রয়েছে, যার জন্য শীলা এই বয়সেও কঠোর পরিশ্রম করেন। শীলা তার জীবনের সমস্ত লড়াই সংগ্রাম করে এবং পরিবারকে বুদ্ধি এবং কঠোর পরিশ্রমের দ্বারা উত্থাপন করেছেন। তিনি কারও কাছে হাত বাড়াননি এবং কারোর উপর নির্ভরশীল হননি।।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!