চেহারায় জেল্লা ফিরিয়ে আনতে এই নিয়ম মেনে চলুন

তরতাজা এবং সুন্দর থাকতে কে না চয়? তার জন্য বিশেষ কোন পরিশ্রমের দরকার নেই। জীবনধারায় সাধারণ কয়েকটি পরিবর্তন আনলেই শরীর থাকবে সুস্থ সেই সাথে চেহারায় আসবে সুন্দর ভাব।

খাবারে নজর: কী খাচ্ছেন, সেটা নিয়ে সচেতন হতে হবে। রেড মিট, অতিরিক্ত চর্বি— প্রতি দিনের খাবার থেকে এ সব একেবারে বাদ দিতে হবে। এর পরিবর্তে ফাইবার আছে এমন খাবার খেতে হবে। ফাইবার এবং ক্যালসিয়াম বেশি পরিমাণে খেলে চেহারায় তরতাজা ভাব চলে আসে।

শরীরচর্চা: নিয়মিত শরীরচর্চা করলে রক্তসঞ্চালন ভাল হয়। এ ফলে ত্বক উজ্জ্বল হয়। চেহারায় তরতাজা ভাব আসে। একই সঙ্গে উন্নতি হয় পেশিরও। সব মিলিয়ে শরীরচর্চা চেহারায় বার্ধক্যের ছাপ পড়তে দেয় না।রোদ থেকে মুক্তি: রোদের অতিবেগুনি রশ্মি ত্বকের খুব ক্ষতি করে।

ত্বকের কোষ নষ্ট করে দেয়। এই ক্ষয় চেহারা থেকে তরতাজা ভাব মুছে দেয়। তাই রোদ থেকে ত্বককে বাঁচানো দরকার। এ জন্য সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। সেই সঙ্গে নিয়মিত ময়শ্চারাইজার লাগিয়ে ত্বকের আর্দ্রতাও ধরে রাখা উচিত।

পর্যাপ্ত ঘুম: ঘুমের কারণে আমাদের শরীরের প্রতিটি অঙ্গ ঠিক করে কাজ করার শক্তি পায়। ।তা ছাড়া ভাল ঘুম হলে মন মেজাজও ভাল হয়। ফলে চেহারায় তরতাজা ভাব আসে।

পর্যাপ্ত পানি: শরীরের যতটা প্রয়োজন, ততটা পানি তাকে দিতেই হবে। প্রতিদিন ৩ থেকে ৪ লিটার পানি পান করা দরকার। এতে শরীরে জমা দূষিত পদার্থগুলো বেরিয়ে যাবে। শরীর জীবাণুমুক্ত হবে এবং চেহারায় জেল্লা আসবে।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!