‘তোমাদের ফুসফুস পঁচে যাক, দম বন্ধ হয়ে আসুক’

বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরের একটি ঢাকা। চারদিকে বড় বড় অট্টালিকা, রাস্তায় গাড়ির জ্যাম, ধুলা-বালিতে পূর্ণ চারপাশ। সকালবেলাতেই ধোঁয়ায় ঢাকা এমন অস্পষ্ট শহর দেখে শঙ্কিত দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

নিজের বাসার ছাদ থেকে শহরের এমন চিত্রই ক্যামেরাবন্দী করেছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি পোস্ট করে জানিয়েছেন নিজের অভিমত।ফেসবুকে জয়া লিখেছেন, ‘ভিডিওটা গতকাল সকাল ৮টার, ছাদে উঠেই থমকে গেলাম। যেন অবিকল কোনো ডিস্টোপিয়ান সায়েন্স ফিকশনের সেট পড়েছে শহরজুড়ে।

ধোঁয়া ধোঁয়া, চারপাশে সব অস্পষ্ট। ধুলো আর ধোঁয়া মিলে ধোঁয়াশার পেটে পুরো শহর। চোখ বেশি দূর চলে না। শ্বাস নিতে কষ্ট হয়। হায়, আমার শহর।আর কিছুতে না পারি, বায়ুদূষণে আমরা বিরাট চ্যাম্পিয়ন। কিছুদিন পর পরই সারা পৃথিবীতে উল্টোদিক থেকে প্রথম হচ্ছি। আর আমাদের ফুসফুস ভরে যাচ্ছে বিষাক্ত ক্বাথে।’

তিনি আরও লিখেছেন, ‘আমাদের যেন গলা থেকে পশ্চাৎদেশ, শরীরের পুরোটাই পাকস্থলি। খিদের শেষ নেই। খালি বড় করে কামড়ে ধরো আর খাও। পরিবেশের বারোটা বাজল তো আমার কী হলো! ইঁট পোড়ানো ধোঁয়ায় আমরা শহর ডুবিয়ে দেব। আপনি বাঁচলে বাপের নাম। উন্নয়ন–কাজের ধুলোয় অন্ধকার করে দেব দেশ। আর কোনো দেশে কি উন্নয়ন হচ্ছে এত?

তোমাদের ফুসফুস পঁচে যাক। তোমাদের দম বন্ধ হয়ে আসুক। একদিন তোমরা সবাই মরে যাও। এই শহর বেঁচে থাকবে, একাই। বাবা, এর নাম উন্নয়ন। হায়, আমার শহর!’

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!