দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া দেশের একাধিক জায়গায় ৩৯ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রার পারদ ওঠেছে। রবিবার (২৫ এপ্রিল) এই তাপমাত্র রেকর্ড করা হয় বলে জানান আবহাওয়াবিদ হাফিজুর রহমান।জানা গেছে, ঢাকায় ১৯৯৫ সালে সর্বশেষ ৩৯ ডিগ্রিতে ওঠেছিল তাপমাত্রা,

যা রোববার ছাড়িয়ে গেছে। এছাড়া সে বছর দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল যশোরে, ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যা এখন পর্যন্ত সবেচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড। ঢাকায় ৪২ দশমিক ৩ ডিগ্রিতে পৌঁছেছিল তাপমাত্রা ১৯৬০ সালে।

চলতি বছর এ নিয়ে পঞ্চমবারের মতো দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। প্রথম তিন দফায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেলেও চতুর্থ দফা থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বৃষ্টিপাত কম হলেই তাপমাত্রা এ সময় দ্রুত বাড়ে। এবারও তাই হচ্ছে।

বৃষ্টিপাত তুলনামূলক কম হওয়ায় তাপপ্রবাহ ঘনঘন হচ্ছে। তবে কী কারণে বৃষ্টিপাত এতো কম হচ্ছে, তা তাৎক্ষণিকভাবে বলা সম্ভব নয়। এ নিয়ে স্টাডি প্রয়োজন রয়েছে। আরও তিনদিন তাপপ্রবাহ থাকবে। এরপর বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে বলেও জানান তিনি।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!