এবার করোনার মধ্যে মিলল ৬৫ মিলিয়ন বছর পুরনো সাতটি ডাইনোসরের ডিম

সে কোন আদিম যুগে হেঁটে বেড়াতো তারা পৃথিবীর বুকে! এখন মাটি খুঁড়লে কেবল পাওয়া যাবে তাদের জীবাশ্ম। তবে শুনে অবাক হবেন এককালে ভারতেও ছিল এই আদিম যুগের সরীসৃপেরা।

সম্প্রতি মধ্যপ্রদেশ থেকে উদ্ধার করা হলো ডাইনোসরের সাতটি ডিমের জীবাষ্ম। যা দেখে অবাক গোটা বিশ্ব। বৃহস্পতিবার মধ্যপ্রদেশের মন্ডলা জেলা থেকে পাওয়া যায় তৃণভোজী ডাইনোসরের সাতটি জীবাশ্ম ডিম।

দাবি করা হয়েছে, জীবাশ্ম গুলো প্রায় ৬৫ মিলিয়ন বছর পুরনো। ডিম গুলি সম্ভবত ডাইনোসরের এক নতুন প্রজাতির। ডাক্তার হরিসিং গৌর মধ্যপ্রদেশের সাগর জেলার বিশ্ববিদ্যালয়ে ভুবিজ্ঞানের প্রোফেসর।

তিনিই উদ্ধার করেন সেই ডিমগুলি। তিনি বলেন, “৩০ অক্টোবর আমি মন্ডলা জেলার স্কুলের এক ছাত্র প্রশান্ত শ্রীবাস্তবের কথা মতো একটি ওয়েবসাইট দেখি। ওই সেখানকার এক স্থানীয় যুবকের হাতে প্রথম দেখে ডিমগুলিকে।”

তিনি জানিয়েছেন, ডিমগুলোর ওজন প্রায় ২ কেজি ৬০০ গ্রাম আর ৪০ সেন্টিমিটার পর্যন্ত দীর্ঘ। লকডাউন এর আগে ডিম গুলিকে একটি ট্যাঙ্কে রাখা হয়েছিল। হরিসিং গৌরের ধারণা এই ডিমগুলি ডাইনোসরের একটি নতুন প্রজাতির।

এখনো পর্যন্ত ভারতীয় বিজ্ঞানীদের কাছে এই প্রজাতির সম্পর্কে সেই রকম কোনো তথ্য নেই। এই সরীসৃপ প্রাণীগুলো একসময় ভারতের গুজরাট আর মধ্যপ্রদেশে পাওয়া যেত।ডাইনোসরদের বিস্তার বুঝতে আমাদের সাহায্য করতে পারে এই নতুন আবিষ্কারটি। এমনকি তাদের বিলুপ্তির সম্পর্কেও জানা যাবে বহু তথ্য। একটি নতুন প্রজাতির বেকড বা সার্পড ডাইনোসরের অন্তর্ভুক্ত এই ডিমগুলি।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!