যে ৬টি লক্ষণ দেখে বুঝবেন আপনার শরীরে ভিটামিন ডি এর ঘাটতি রয়েছে

মানুষ দীর্ঘজীবী হতে চায়। আদতে তাই ঘটবে যদি কমানো যায় অকালে মৃ’ত্যুঝুঁ’কি। নরওয়ের ইউনিভার্সিটি অব বার্গেনের বিশেষজ্ঞ জুট্টা ডায়ার্কেস বলেন, আম’রা দেখেছি, সঠিক পরিমাণ ভিটামিন ডি মৃ’ত্যুঝুঁ’কি উল্লেখযোগ্য হারে কমিয়ে আনে। কার কতটুকু ভিটামিন ডি থাকা দরকার তা নির্ধারণ করা ক’ঠিন বিষয়।

কাজেই ভিটামিন ডি সাপ্লিমেন্টের পরিমাণ একেক মানুষের জন্যে একেক ধ’রনের হবে। এটা নির্ভর করে আপনি কোথায় থাকেন এবং কী ধ’রনের খাবার খান তার ওপর। তা ছাড়া রোদ্র গায়ে লা’গানোর সুবিধা তো আছেই। আসুন জে’নে নেই যে লক্ষণ গুলো মিলিয়ে বুঝবেন আপনার শ’রীরে রয়েছে ভিটামিন ডি এর ঘাটতি।

১. মাংসপেশীর দূ’র্বলতা: মাংসপেশীর দূ’র্বলতার অন্যতম কারণ হতে পারে শ’রীরের ভিটামিন ডি এর অভাব। বিশেষ করে মাংসপেশী বেড়ে যাওয়া এবং মাংসপেশী কাঁপার মতো স’মস্যাগুলো সাধারণত ভিটামিন ডি এর অভাবেই হয়ে থাকে।

২. বিষণ্ণতা: ভিটামিন ডি এর অভাবে বিষণ্ণতা বাড়ার সম্ভাবনা থাকে। সারাক্ষণ মা’নসিক চা’প অনুভূত হলে এবং কোনো কারণ ছাড়াই অতিরি’ক্ত বিষণ্ণতায় ভোগা হতে পারে ভিটামিন ডি এর অভাবের প্র’ভাব।

৩. খুব সহজেই হাড়ে ফাটল: একটু প’ড়ে গেলে বা আঘা’ত পেলেই যদি হাড়ে চির ধ’রে যায় কিংবা প্রচন্ড ব্যাথা বা ফাটল ধ’রে তাহলে বুঝে নিন যে আপনার শ’রীরে ভিটামিন ডি এর অভাব আছে।

৪. দাঁতের ভঙ্গুরতা: একটু শক্ত হাড় চিবুতে গেলেই কি আপনার দাঁত ভেঙ্গে যায়? আপনার দাঁত যদি অতিরি’ক্ত ভঙ্গুর হয়ে থাকে তাহলে আপনার শ’রীরে ভিটামিন ডি এর অভাব থাকার সম্ভাবনা আছে

৫. উচ্চ র’ক্তচা’প: অতিরি’ক্ত র’ক্তচা’পও হতে পারে ভিটামিন ডি এর অভাবের একটি কারণ। শরীড়ে যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি না থাকলে র’ক্তচা’প বেড়ে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

৬. ঘুমের ব্যাঘাত: আপনার যদি প্রতিদিন ঘুমাতে স’মস্যা হয়, দেরিতে ঘুম আসে কিংবা চট করে ঘুম ভে’ঙে যাওয়ার স’মস্যা থাকে তাহলে আপনার শ’রীরে ভিটামিন ডি এর অভাব থাকার সম্ভাবনা আছে। কারণ ভিটামিন ডি এর অভাবে ঘুমের স’মস্যা দেখা দেয়

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!