ছুটির মধ্যেই প্রাথমিক শিক্ষকদের ডিজির নতুন নির্দেশনা

করোনার প্রকোপে ১৩ মাস বন্ধ রয়েছে সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান। টিভি-রেডিও ও অনলাইনে ক্লাশ কার্যক্রম চললেও শিক্ষার্থীরা কতটুকু শিখনফল অর্জন করেছে তা নিয়ে রয়েছে নানা প্রশ্ন। তবে এবার ছুটির মধ্যেই প্রাথমিক শিক্ষকদের নতুন কার্যক্রমের ঘোষণা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজি আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত সরকারি প্রাথমিক বিদ্যালয় অনলাইন ক্লাস পরিচালনা করতে আদেশে শিক্ষকদের উদ্দেশে ১৩ নির্দেশনা দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়, এবারই প্রথম গুগল মিট অনলাইন ক্লাস এর প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত করে অনলাইন ক্লাস পরিচালনা করা হবে। ক্লাস্টারে একটি করে আইসিটি পুল গঠন করতে হবে এবং এইউও/এটিও নেতৃত্বে ক্লাস্টারে অন্তর্গত বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকদের থাকবেন যারা ইতোমধ্যে গুগল মিটে কাজ করেছেন।

কোন শিক্ষক গুগোল মিটার উপর অরিয়েন্টেড না হয়ে থাকলে সে ক্ষেত্রে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষককে একদিনের অরিয়েন্টেশন দিতে হবে। তবে আইসিটি পুল সদস্যরা ক্লাস্টারের যত বেশি সংখ্যক সম্ভব শিক্ষকদের একদিনের অরিয়েন্টেশন দিবেন। আইসিটি পুলের সদস্যগণ এবং ইতোমধ্যে অরিয়েন্টেড শিক্ষকগণ সকল শিক্ষার্থী ও প্রয়োজনে তাদের অভিভাবকগণকে যাদের স্মার্ট ডিভাইস আছে তাদেরকে গুগল মিনিটে অরিয়েন্টেড করবেন।

এছাড়াও সংশ্লিষ্ট ক্লাস্টারের প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ক্যাচমেন্ট এরিয়ার সকল শিক্ষার্থীদের শিক্ষক প্রতি ভাগ করে নেবেন। শিক্ষকগণ প্রতিজন শিক্ষার্থীদের সঙ্গে মোবাইল ফোনে নিয়মিতভাবে যোগাযোগ করে শিক্ষার্থীদের পাঠ অগ্রগতির খোঁজখবরব নিবেন। সংশ্লিষ্ট অনলাইন পাঠ দানকারী শিক্ষকের নিকট হতে মূল্যায়ন প্রতিবেদন সংগ্রহ এবং আবশ্যিকভাবে রেকর্ড সংগ্রহ করবেন।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!