বাড়ি বাড়ি কাজ করা মায়ের ছেলে এখন দেশের বড় বিজ্ঞানী!

বাড়ি বাড়ি কাজ করা মায়ের সন্তান চাকরি পেলেন ভারতের মহাকাশ সংস্থায়। হ্যাঁ, আপনি ঠিক শুনেছেন, মুম্বা’ইয়ের রাহুল ঘোদকে একজন বি’জ্ঞানী (প্রযুক্তিবিদ) হিসাবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোতে চাকরি করে মায়ের নাম আলো’কিত করেছেন।

বলা হয় যে যদি সাহস থাকে তবে কোনও ব্যক্তি সবচেয়ে বড় মাই’লফলক অর্জন করতে পারে। আসুন জেনে নিই রাহুল ঘোদকে কীভাবে তার মায়ের স্বপ্ন পূরন করেছিল মুম্বাইয়ের চেম্বুর অ’ঞ্চলের বাসিন্দা রাহুল ঘোদকেবাবা যখন মারা যান, তখন অর্থ কষ্টের মুখে পড়েছিলেন।

তখন রাহুল ‘দশম শ্রেণিতে ছিলেন। তার বাবা শ্রমিক হিসাবে কাজ করতেন। কিন্তু রাহুল সাহস হারায়নি এবং ছোট ছোট কাজ করে বাড়ি চালাতে তার মাকে সাহায্য করে’ছিলেন। একই সাথে তার মা বাড়িবাড়ি গিয়ে বাসন এবং কাপড় ধুয়েও সংসার চালাতো।

বাড়িতে এত ঝামেলার কারণে রাহু’ল পড়াশোনার সাথে আপস করেননি। তবে, উচ্চ’মাধ্যমিক পরীক্ষায় তিনি ফেল করেন। এর পরে, রাহুল চেম্বুরের কাছে গোবান্দিতে আ’ইটিআইতে একটি বৈদ্যুতিন কোর্স করেছিলেন। রাহুল মেধাবী ছিলেন, তাই তিনি ভাল নম্বর নিয়ে আইটিআই ডিপ্লোমা পাস করেছিলেন, এরপরে তিনি এলএন্ডটি নামক একটি বেস’রকারি সংস্থায় চাকরি পেয়েছিলেন,

যার ফলে তার ইঞ্জি’নিয়ারিং পড়াশোনা চালানো সহজ হয়েছিল।রাহুল যখন জানতে পারলেন যে ইসরো ডিপ্লোমা ইঞ্জিনিয়ার চাকরির বি’জ্ঞাপন প্রকাশ করেছে, তখন তিনি কঠোর পরিশ্রম করে’ছিলেন এবং সারাদেশে সংরক্ষিত প্রার্থীদের বিভাগে তৃতীয় এবং ওপেনের ১৭ তম স্থান পেয়েছিলেন। ২ মাস ধরে রাহুল ইসরোতে টেকনিশিয়ান হিসাবে কাজ করছেন। সূত্র : মুম্বাই মিরর ও ডেইলি হ্যান্ট।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!