নতুন তিন নির্দেশনা দিয়ে লকডাউনের প্রজ্ঞাপন জারি

করোনা সংক্রমণ রোধে চলমান বিধি-নিষেধের মেয়াদ আগামী ১৬ মে পর্যন্ত বাড়লো। লকডাউনের মেয়াদ বাড়িয়ে বুধবার (৫ মে) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব রেজাউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১৬ মে মধ্যরাত পর্যন্ত বর্ধিত লকডাউন বলবৎ থাকবে। আগের বিধিনিষেধের সঙ্গে নতুন কয়েকটি নিয়ম যুক্ত হয়েছে। সেগুলো হলো-

১. সরকার নির্ধারিত ঈদের ছুটির তিন দিনের বেশি নয়। ২. সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে থাকতে হবে। ৩. গণপরিবহন চলবে, তবে এক জেলার বাইরে অন্য জেলায় যেতে পারবে না।

উল্লেখ্য, ৬ মে থেকে ঈদ পর্যন্ত কর্মদিবস থাকবে তিনটি। ৬ (বৃহস্পতিবার), ৯ (রোববার) ও ১১ মে (মঙ্গলবার)। এর মধ্যে ৭ ও ৮ মে হচ্ছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। এরপর ১০ মে (সোমবার) হচ্ছে শবে কদরের ছুটি। চাঁদ দেখা সাপেক্ষে ঈদ হবে ১৩ বা ১৪ এপ্রিল।

আগামী ১২ মে (বুধবার) থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি। রমজান মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ঈদুল ফিতর হবে ১৩ মে। এক্ষেত্রে ১৩ ও ১৪ মে’ও (বৃহস্পতি ও শুক্রবার) ঈদের ছুটি থাকবে। তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদের ছুটি আরও একদিন বাড়বে, সেক্ষেত্রে ১৫ মে’ও (শনিবার) ছুটি থাকবে।এর সঙ্গে আরও একদিন বাড়িয়ে ১৬ মে পর্যন্ত লকডাউন বৃদ্ধি করা হলো।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!