রাতে যেসব এলাকায় আঘাত হানতে পারে কালবৈশাখী

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আজ রাতের যেকোনও সময় ঝড়বৃষ্টি হতে পারে। এছাড়া কোথাও কোথাও বজ্রপাতেরও সম্ভাবনা আছে। গত কয়েক দিন ধরে থেমে থেমে যে বৃষ্টি হয়েছে তাতে তাপমাত্রা কমেছে প্রায় ৩ থেকে ৪ ডিগ্রি। ফলে আগামী কয়েক দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, গত কয়েক দিন সন্ধ্যার পর ঢাকার বিভিন্ন এলাকাসহ আশপাশের অঞ্চলে ঝড়বৃষ্টি হয়েছে। এখনও আকাশ মেঘলা আছে, আর্দ্রতাও কম। রাতের মধ্যে যেকোনও সময় ঝড়বৃষ্টি হতে পারে। শুধু ঢাকা বিভাগ নয়, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়ও দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তিনি জানান, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী চলতি মাসজুড়েই থেমে থেমে দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হয়েছে। আবার কিছু এলাকায় এখন হচ্ছে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। তবে তাপমাত্রা খুব একটা হেরফের হবে না। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে শ্রীমঙ্গলে ৫১ মিলিমিটার। এছাড়া সাতক্ষীরা ও নিকলিতে ১১, খেপুপাড়া, রাজারহাট, চট্টগ্রামে ১, সন্দ্বীপে ১৪, মাইজদীকোটে ৩১, ফেনীতে ৩৮, হাতিয়ায় ১৬, মংলা, কক্সবাজারে ৬, খুলনা, কুতুবদিয়া ও সিলেটে ২ এবং যশোরে ৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।
এছাড়া গোপালগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, রংপুর, সৈয়দপুর, তেতুলিয়া, পটুয়াখালী ও ভোলায় সামান্য বৃষ্টি হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চাঁদপুরে, ৩৬ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর তাপমাত্রা কিছুটা কমেছে। আজ ঢাকার তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি। আজ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৪; যা গতকাল ছিল ৩৪ দশমিক ৫। ময়মনসিংহে আজ একই আছে ৩২ দশমিক ৩। চট্টগ্রামে ৩২ দশমিক ৮, সিলেটে ৩০ দশমিক ২, রাজশাহীতে ৩ ডিগ্রি কমে ৩৩, রংপুরেও ৪ ডিগ্রি কমে ২৭, খুলনায় ৪ ডিগ্রি কমে ২৯ দশমিক ৩ এবং বরিশালে ৪ ডিগ্রি কমে আজ ৩০ দশমিক ৭ সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!