ভাতের মাড় কি কি কাজে ব্যাবহার করা যায়? জানলে আর কখনো ফেলে দিবেন না

ভাতের মাড়কে ক্যালোরিসমৃদ্ধ সুষম খাবার বলে বিবেচনা করা যায়। ভাতের মাড় হলো চালের নির্যাস। এই নির্যাস ফেলে দিলে ভাতের কিছু থাকে না। তাই ভাতের মাড় ফেলে না দেয়াই বুদ্ধিমানের কাজ।

চীন ও জাপানে ভাতের মাড় নিয়ে যথেষ্ট গবেষণা হয়েছে এবং হচ্ছে। ২০০৪ সালে চীনের বিজ্ঞানী মি. লিন মাড় ফেলা ও মাড় বিদ্যমান ভাত নিয়ে গবেষণা করেছেন।তিনি গবেষণায় ভাতের মাড়ে জিংক, মেলেনিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ ও কপার এই ছয়টি উপাদান আবিস্কার করেছেন। ভাতের মাড়ের স্বাস্থ্য উপকারিতা

১। ভাতের মাড় দেহে শক্তি ও কার্বোহাইড্রেট বৃদ্ধি করে।২। পেটের সমস্যা রোধ করে।৩। ক্যানসার রোধে সাহায্য করে।৪। হাই ব্লাড প্রেশার নিয়ন্ত্রনে রাখে।৫। দেহের তাপমাত্রা নিয়ন্ত্রনে রাখে।

ভাতের মাড়ের সৌন্দর্য উপকারিতা ১। ভাতের মাড় দিয়ে মুখ ধুলে, মুখ পরিষ্কার হয়।২। মুখের ত্বকে যেই ছোট ছোট ক্ষত থাকে তা সাড়াতে ভাতের মাড় খুব উপকারী।

৩। ভাতের মাড় দিয়ে চুল পরিষ্কার করুন দেখবেন চুল অনেক উজ্জ্বল হবে। তবে আপনি যখন ভাত রান্না করবেন যতটুকু পানি সবসময় দেন তার থেকে একটু বেশি পানি দিবেন, এরপর ঠাণ্ডা হলে ভাতের মাড় আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করুন।

আমাদের পোষ্টগুরো আপনার বিন্দু মাত্র উপকারে আসলে শেয়ার করবেন প্লিজ। আপনাদের কোন অভিযোগ বা প্রশ্ন থাকলে কমেন্টে করতে পারেন।ধণ্যবাদ অনলাইন রেজাল্টবিডি হেল্থ.কম এর পক্ষ থেকে।

Share

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!