দেখু'ন মে’য়েদের প্রকৃত বয়স জানার নি’নজা টে’কনিক

কথায় আছে ‘ছে'লেদের বেতন আর মে'য়েদের বয়স জানতে নেই’ তাই ছে'লেদের বেতন আর মে'য়েদের বয়স জানাটা খুবই কঠিন।যদিও কখনো কখনো ছে'লেরা বেতনের কথা স্বীকার করে।

তবে মে'য়েরা তাদের বয়স কখনোই বলতে চান না। কেন তারা বয়স লুকাতে চান, তা আমাদের জানা নেই। সে যা-ই হোক; কিন্তু কিছু উপায় আছে তাদের বয়স বের করার।সেই পদ্ধতি প্রয়োগ করলে তাদের প্রকৃত বয়স জানা সহ'জ হবে- গল্প করতে করতে জানতে পারবেন তিনি কত সালে এসএসসি পাস করেছেন। এও জানতে পারেন ছাত্র জীবনে কখনো ফেল করেছেন কিনা। এরপর হিসেব করে নিন। তার বাবা-মা'র কততম বিবাহবার্ষিকী' সামনে তা-ও জেনে নিতে পারেন।

তারপর অনুমান করে নিন তার বয়স। সুযোগ পেলে তাকে জিজ্ঞাসা করুন, ছাত্র জীবনে হলে গিয়ে কোন সিনেমা প্রথম দেখেছেন। তখন তিনি কোন শ্রেণিতে পড়তেন। উত্তর পেলে সিনেমা'র মুক্তির সালটা জেনে নিলেই হিসেব মিলে যাবে। কখনো কখনো একটুআধটু মিথ্যাও বলতে পারেন। তাকে বলুন- আপনি জ্যোতিষ শাস্ত্র জানেন। যদি আগ্রহী হয় তবে কোষ্ঠী বিচারের জন্য তার জন্মসাল জেনে নিন।

মে'য়েটির সঙ্গে এমন কোনো গুরুত্বপূর্ণ কাজ নিয়ে কথা বলুন, যাতে তার জাতীয় পরিচয়পত্র, কর্মস্থলের পরিচয়পত্র নিয়ে কথা বলতে পারেন। তখন উঁকি মে'রে একনজরে দেখে নিন তার জন্ম তারিখ। যদি কখনো মে'য়েটি চিকিৎসককে দেখাতে যান, তখন তার সঙ্গে যান। চেম্বারে বসেই বয়স জানতে পারবেন।

মে'য়েটিকে বলুন, আপনার খোঁজে ভালো চাকরি আছে। ফলে তার বায়োডাটা চাইতে পারেন। বয়স জেনে যাবেন সহ'জেই। এছাড়া যদি কোনো মে'য়েকে দেখে মনে হয়, তার বয়স ত্রিশের কাছাকাছি। তাহলে তাকে দেখেই বলুন, ‘আপনাকে দেখে মনেই হয় না যে, আপনার বয়স পঁয়ত্রিশের কাছাকাছি।’ এ কথা শুনে উনি নিশ্চয়ই সঠিক বয়স না বলে পারবেন না।

Back to top button
error: Alert: Content is protected !!