জে’নে নিন আপরূপ সুন্দরী হতে এক টুকরো বরফের আট ধরনের ব্যবহার পদ্ধতি!

মাত্র এক টুকরো বরফ আপনার সৌন্দর্য বৃ’দ্ধি করবে। একদম ঠিক শুনেছেন। বরফকে কাজে লা’গিয়ে আপরূপ সুন্দরি হয়ে ওটা সম্ভব। তবে তার জন্য জা’না চাই সঠিক পদ্ধতি। কী' সেই সব পদ্ধতি? সে স’ম্পর্কেই বি’স্তারিত আলোচনা করা হল এই প্রব’ন্ধে। যেমন…

১. দীর্ঘ সময় মেকআপ ধ’রে রাখতে: মেকআপ শুরু করার আগে এক টুকরো বরফ নিয়ে ভাল করে মুখে ঘষে নিন। যখন দেখবেন জলটা একেবারে শুকিয়ে গেছে, তখন মেকআপ শুরু করুন। এমনটা করলে ফাউন্ডেশন খুব ভাল ভাবে ত্বকে শোষিত হয়। ফলে সহ'জে মেকআপ ন’ষ্ট হতে চায় না।

২. ত্বককে টানটান করে: একটা কাপড়ের টুকরো নিয়ে তাতে পরিমাণ মতো বরফ নিয়ে নিন। এবার সেটি ভাল করে মুখে ঘষুন কিছুক্ষণ। প্রচন্ড ঠান্ডা হওয়ার কারণে বরফ ঘষা মাত্র মুখে র’ক্ত চলাচল খুব বেড়ে যায়, ফলে ত্বক টানটান হয়ে ওঠে।

৩. চোখের ফোলাভাব কমায়: একটা কাপড়ে পরিমাণ মতো বরফের টুকরো নিয়ে নিন। then তারপর সেই কাপড়ের সাহায্যে বরফটা ভাল করে চোখের তোলায় ঘযতে থাকুন। এমনটা করলে চোখের ফোলা ভাব যেমন কমে যাবে, তেমনি ডার্ক সার্কেলের স’মস্যাও দূ’র হবে। আ’সলে বরফ ঘষায় স’ঙ্গে স’ঙ্গে চোখের তলায় র’ক্ত চলাচল খুব বেড়ে যায়। যে কারণে স’মস্যাগু’লি কমতে শুরু করে। প্রসঙ্গত, ত্বককে রিজুভিনেট করার মধ্য়ে দিয়ে আরও নানা রকমের ত্বকের রোগ সারাতেও বরফের কোনও বিকল্প হয় না বললেই চলে।

৪. ব্রণর প্রকোপ কমায়: সারা মুখ ব্রণতে ভরে গেছে? চিন্তা নেই, উপায় আছে। এক টুকরো বরফ নিয়ে মুখের যেখানে যেখানে ব্রণ হয়েছে সেখানে ভাল করে লা’গান। দেখবেন নিমেষে মুখ প’রিষ্কার হয়ে যাবে। আ’সলে বরফ ঘষার পর মুখে র’ক্ত প্রবাহ খুব বেড়ে যায়। যে কারণে ব্রণগু’লি শুকিয়ে যেতে শুরু করে। প্রসঙ্গত, বরফ ঘষার সময় কোষেদের জ’ন্মহারও খুব বেড়ে যায়। ফলে ত্বক ধীরে ধীরে উজ্জ্বল এবং প্রা’ণবন্ত হয়ে ওঠে।

৫. লালা ভাব কমায়: নানা কারণে ত্বকে প্রদাহ বা জ্বা’লা হলে সারা শ’রীর লাল লাল দাগে ভরে যায়। এমনটা হলে স’ঙ্গে স’ঙ্গে একটা বরফের টুকরো নিয়ে যেখানে যেখানে লাল হয়েছে, সেখানে ঘষুন। এমনটা করলে প্রদাহ কমতে শুরু করবে, ফলে লাল ভাবও ধীরে ধীরে কমে যাবে।

৬. পু'ড়ে যাওয়া ত্বককে স্বা’ভাবিক করে: বরফের প্রচন্ড ঠান্ডা হওয়ার কারণে এটি ত্বকে ঘষলে সে জায়গার তাপমাত্রা নিমেষে কমে যায়। ফলে সূর্যালোকের কারণে পু'ড়ে যাওয়া ত্বকও স্বা’ভাবিক হতে শুরু করে। সেই স’ঙ্গে ত্বকের প্রদাহও হ্রাস পায়।

৭. ত্বকের ক'ষ্ট দূ’র করে: আইব্রো করার পর বেশিরভাগ সময়ই জ্বা’লা বা য’ন্ত্রণা হয়। সেক্ষেত্রে একটা বরফের টুকরো নিয়ে যেখানে জ্বা’লা হচ্ছে, সেখানে কিছু সময় ঘষলে ক'ষ্ট একেবারে কমে যায়।

৮. ত্বককে উজ্জ্বল এবং সুন্দর করে তোলে: আইস ট্রেতে অল্প করে কমলা লেবুর রস ঢেলে ট্রেটাকে ডিপ ফ্রিজে ঢুকিয়ে রাখু’ন। যখন দেখবেন রসটা বরফ হয়ে গেছে, তখন তার মধ্য়ে থেকে একটা টুকরো নিয়ে ভাল করে মুখে ঘষতে থাকুন। এমনটা করলে ত্বক ধীরে ধীরে রিজুভিনেট হতে শুরু করে। ফলে স্কিন উজ্জ্বল এবং সুন্দর হয়ে ওঠে।

Back to top button
error: Alert: Content is protected !!