সতী’ত্ব হা'রানোর পর না’রীদের দে’হে যেসব পরিবর্তন আসে!

ভা’র্জি’নি’টি বা স’তী’ত্ব নিয়ে কথা বলা সা’ধারণত আমাদের দেশে ট্যা,বু। তবে সময় ব’দলা’চ্ছে ‘দ্রুত। অনেকেই এখন নিজে’র পছ’ন্দ-অ’পছ,ন্দ নিয়ে নানা সং’বে’দন,শী’ল কথা মু’খ ফু’টে বলতে শু,রু করেছেন।

তেমনই একটি বিষয় হল কু’মা’রী’ত্ব হা’রা’নো।এখনও কু’মা’রী’ত্ব হা’রা’নো নিয়ে অনে’কের মনে অনেক প্র,শ্ন রয়েছে। কু’মা’রী’ত্ব হা’রালে অ’হে’তুক আত’’ঙ্কে নয়, বরং ‘সচে”তন থাকুন। ভা’র্জি’নি’টি বা কু’মা’রী’ত্ব

হা’রা’লে না’রীর দে’হে কী' কী' পরিবর্তন ল,ক্ষ্য করা যায়, সেই বিষয়টি এই প্রতি’বেদনে তুলে ধ'রা’র চে,ষ্টা করা হল। ১. প্রথম সে’ক্সু’য়া’ল ই’ন্টা’র,কো’র্সের পর নারী’র দে’হে বেশ কিছু পরিবর্তন ,লক্ষ্য করা যায়।

তার মধ্যে সর্বা,গ্রে থা’কে যো’নি’র পরি’বর্তন। ভ্যা’জাই,নার ই’লাস্টি,সি’টিতে পরিব,র্তন টের পা’ওয়া যায়। না’রীর গো’প’না’ঙ্গ ক্র’ম’শ মি’ল নের জ’ন্য উ’ন্মু’খ হতে শু,রু করে।

একটা সময় নিয়মিত মি’ল নের পর ভ্যা’জাই’না নিজেই লি’উব্রিকে’টে’ড হতে শু,রু করে দেয়। ২. ক্লি’টো’রা’স ও ই’উ’টে’রা’স বু’ঝতে শেখে, কখন সং’কু’চি’ত ও ‘প্রসা’রিত হতে হবে।

যৌ ‘ন উ’ত্তে”জ’না জাগ’লে ক্লি’টো’রাস’ সা’ড়া দিতে শুরু করে। নিয়’মিত যৌ’ ন মি’ল’ন হতে শুরু করলেই এই পরিব’র্তনগু'লি টে’র পাওয়া যায়। অন্যথা, না’রীর গো’প’না’ঙ্গ ‘ই’ন-অ্যাক”টিভ’ই থে’কে যায়।

৩. কু’মা’রীত্ব হা’রি’য়ে না’রী’র শ’রী’র যখন মি’ল’র আ’স্বা’দ পেতে শুরু করে নি’য়মিত, তখন শ’রী’রে’র গু’রুত্ব,পূ’র্ণ অ’ঙ্গ,গু’লি’তেও কিছু পরিবর্তন দেখতে পাওয়া যায়।

যেমন মি’লনে’র সয় ও খা’নিক পর স্ত’ন স্বাভাবি’কের চেয়ে একটি দৃ’ঢ় হ’তে শু,রু করে। কারণ, এই সময় কোষ,গু’লিতে অধি’ক র,ক্ত স’ঞ্চা’লন হয়। স্ত’ন,বৃ’ন্ত,গু’লিও দৃ’ঢ় হয় একই কার’ণে।

৪. স্ত’নবৃ’ন্ত অধিক সংবে’দন’শীল হয়ে ওঠে। নি’য়মি’ত যৌ,ন মি’লনে অং,শ নিলে শ”রী’রের এরক’ই বেশ কিছু পরি’ব,র্তন ল,ক্ষ্য করা যায়। আসলে স্ত’নবৃ’ন্তের আশে’পাশের অং’শে এই সময় র,ক্ত সঞ্চা’,লন বেড়ে যায়।

৫. যৌ ন মি’’লনের ফলে শ’রী’রে ‘হ্যাপি’ হর’মো’নে’র মাত্রা’ বাড়ে। ফলে ত্বক উ,জ্জ্ব’ল হয়। মহি’লারা স্বাভাবি’কের তুলনা’য় একটি বেশি হা’সিখু’শি হয়ে ওঠেন। এই হ’রমো”নের পো’শাকি নাম অবশ্য সে’রো’ট’নিন।

৬. হ’র’মো’নাল পরিবর্তনের ফলে মহি’লা’দের ঋ’তু,চ’ক্রে খা’নিক’টা দে’রি হয়।পি’রি’য়ড একটু দে”রিতে হয় বলে অনেকেই এই সময়টা প্রে’গ,নেন্সি’র আ’শ,ঙ্কা’য় ভো’গেন।

কি,ন্তু সে আশ,ঙ্কা অমূ’লক, বলছেন চি’কিৎ’সাকরা। ৭. ভা”র্জি,নিটি হা’রা’নোর পর মহি’লারা একটু আ’বেগ,প্র’বণ’ হয়ে পড়েন। তাঁদের সু’খ বা দুঃ,খের বহিঃ,প্র’কাশ একটু চড়া’ হয়ে ওঠে।

আরো পরুন স্ব’প্নে শা’রী’রি’ক স’ম্প,র্ক হলে যা করবে’ন ঘুমে’র ঘোরে আম'রা ‘অনেক স্ব,প্ন দেখি। কোনোটা মনে থাকে, কোনোটা থা’ না।কোনোটা’ আবার স্বাভা,বিক মনে হয়, কোনোটা মনে হয় উ,দ্ভট।

কখনো কখনো স্বপ্নে যে কারো স,ঙ্গে শা’রী’রিক’ সম্প,র্কও ‘হয়ে থা’কে। অনেক সময় এমন মানু’ষের স,ঙ্গে সম্প’র্ক হয়, যা ক’ল্প’নাও করি না।ফলে ঘু’ম ভা’ঙা’র পর দু’শ্চি,ন্তায় পড়ে যা’ই।

নিজে নিজে ‘বলি, কী' সব স্ব,প্ন দেখ’লাম, কেন দে’খলাম! আসলে স্ব,প্নে এমন শা’রী’রি’ক সম্প,র্কের মধ্যে অব”চেতন ম’নের অন্য কোনো ভা’বনা থাকে। তাই আ’সুন, স্ব,প্নে ‘শারী”রিক সম্প,র্কের লু’কো’নো কিছু অর্থ’

জেনে নেই- অ'প’ছন্দে’র ব্য,ক্তি: ‘প্নে, দেখা ‘ব্যক্তি’র সঙ্গে, বাস্ত’ ,যদি মনো’মা’লিন্য ‘থাকে, তাহলে অ’বচে’তন মন আপনাকে সেই সম’স্যা’ মিটি’য়ে নে’ওয়া’র ই,ঙ্গি’ত দিচ্ছে। তবে বা’স্তবে কত’টুকু সম্ভব; তা প’রি’স্থিতির, ওপর নির্ভর করবে।

যদি বাস্তবে ওই ব্যক্তির স,ঙ্গে ঝা’মে’লা মি’টি’য়ে নেওয়া স’ম্ভব না হয়, তাহলে বিষ’য়টি থেকে ম’ন তুলে নেওয়া’র চে,ষ্টা করুন। প্রা’ক্ত’নকে দেখা: প্রা’ক্ত’ন প্রে’মি’ক-প্রে’মি’কা এলে এবং

তার স’ঙ্গে ঘ’নি,ষ্ঠ অ’ব,স্থায়’ দেখলে তার মানে এই নয় যে, অব’চে’তনে আপ’নি তাকে কা’ম’না করছেন। প্রা’ক্ত,নকে স্ব,প্ন দে’খার ‘নে আপনি পু’রো’নো প্রে’মে’র উ’ত্তে”জনা, আবে’গ মি’স কর’ছেন।

তাই বর্তমান, স'ম্পর্কে, সেই আ’বে’গ ফি’রিয়ে আনুন। আর নতুন সম্প’র্ক না থাকলে এমন কিছু ক’রুন, যাতে মান’সি’ক তৃ,প্তি পাবে’ন। অ'প’রি’চিত ব্য’ক্তি: অনেকেই অ’পরি’চিত কা’উকে স্ব’প্ন, দেখেন।

এর মানে এই নয় যে, বাস্তবে তেমন কেউ আপনা’র জন্য অ’পেক্ষা’য় আছেন। একজন সম্পূ’,র্ণ অ'পরি’চি’তের সঙ্গে রাত কা’টা’নোর জন্য যে সা’হস’, ম’নো’ভা’ব ও আত্ম,বি’শ্বা'স দর’কার, তা বাস্তব জী’বনের প্রতি ক্ষে’ত্রে আনার ইঙ্গি’ত দেয় এ স্ব,প্ন।

সেলে,ব্রিটি দেখা: কোনো সেলে’ব্রি’টি’কে স্ব,প্নে ঘনি,ষ্ঠ অব,স্থায় দেখা মানে নি’জের জীব’নেও এমন সফ’লতা ‘কাম’না করছেন। তবে যদি তাকে এম’নিতেও ‘খুবই ভালো লাগে এবং

দিনের বেশির’ভাগ সময় তা’কে নিয়ে চি,ন্তা করে কা’টান, তাহলে স্ব,প্নে তিনি আ’সতেই পারেন! স’হক’র্মী,কে দেখা: স’হক,র্মীকে স্ব,প্নে দেখা মা’নেই বাস্তবে তার স,ঙ্গে ঘনি,ষ্ঠ হতে ‘চাওয়া নয়। তার প’দ অনু’সারে স্ব,প্নের অ,র্থ কি,ন্তু পা,ল্টে যায়।

সহ’কর্মী, সিনি’য়র বা ‘বস’ হলে, অ’চে’তন মনে নিজেকে ওই প’দে দেখতে চান। সহক,র্মী সম পদে’র হলে আপনাদের মধ্যে দ্ব,ন্দ্ব বা টা’না’পড়ে’ন আছে। এছাড়া জু’নিয়রকে দেখ’লে মনে করবেন, ওই জু’নি’য়রের ওপ’র আ’পনি অনে’কটা নি’র্ভ’র,শী’ল।

Back to top button
error: Alert: Content is protected !!