কিউই মিশনে আজ যে একাদশে মাঠে নামতে পারে টাইগাররা

অস্ট্রেলিয়ার সাথে প্রথমবারের মতো সিরিজ জেতার পর এবার কিউই বধে মাঠে নামছে বাংলাদেশ। টানা তৃতীয় সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামতে চান টাইগার দলপতি মাহমুদউল্লাহ রিয়াদ।

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ বুধবার (১ সেপ্টেম্বর) মিরপুরে বিকাল চারটায় মাঠে নামবে টাইগাররা। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল টি স্পোর্টস।বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে টাইগাররা নামলেও এবার বিশ্বকাপের জন্য বাছাইকৃত দলকে পাঠায়নি নিউজিল্যান্ড। স্পিনবান্ধব শের-ই-বাংলার উইকে'টে নিউজিল্যান্ডের এই দলের খেলার কোনো অ'ভিজ্ঞতা নেই। আর সেদিক থেকে বেশ এগিয়ে সাকিব-মুশফিকরা।

অস্ট্রেলিয়া সিরিজে বাংলাদেশের দাপটের পর নিউজিল্যান্ডের বিপক্ষেও মাঠে নামা'র আগে আলোচনায় উইকেট। ঘরের মাঠের কন্ডিশনকে কাজে লাগিয়ে ভালো কিছুর প্রত্যাশা করছে টাইগাররা। বাংলাদেশ কোচও মনে করেন প্রতিটি সিরিজই সমান ও গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের আগে ঘরের মাঠে অজিদের বিপক্ষে দলের ফলাফল বাড়তি পাওয়া টাইগারদের। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে তার ধারাবাহিকতা ধরে রাখাটাই লক্ষ্য টাইগারাদের।

নিজেদের খেলা শেষ ৫ ম্যাচে দুই দলের পরিসংখ্যান এক। বাংলাদেশ ও নিউজিল্যান্ড জিতেছে ৪টি করে ম্যাচ। শেষ ৫ ম্যাচে নিউজিল্যান্ডের রয়েছে টানা ৪ জয়। যেখানে বাংলাদেশের ছিল ৩ জয়। বিশ্বকাপের আগে শেষ সিরিজ হিসেবে এটি বাড়তি গুরুত্ব পাচ্ছে বাংলাদেশের কাছে। আর ৫-০ ব্যবধানে সিরিজ জিতলে স্বাগতিক দল চলে আসবে টি-টোয়েন্টি রেঙ্কিংয়ের সেরা পাঁচে। সেটাও আছে বিসিবির নজরে।

অধিনায়ক মাহমুদুল্লাহ এতো চাপ নিচ্ছেন না। নিজেদের ভুলত্রুটি শুধরে মাঠে সেরাটা দিতে প্রস্তুত দল এমনটা জানালেন তিনি। রিয়াদ বলেন, ‘প্রত্যাশা সব সময়ই থাকবে। আম'রা নিজের মাঠে যেকোনো দলের সঙ্গে প্রতিযোগিতা করতে পারব। কন্ডিশন ব্যবহার করে নিজেদের পক্ষে ফলটা আনার চেষ্টা থাকে আমাদের। ম্যাচে যে সুযোগগুলো পাব সেগুলো কাজে লাগানো জরুরি।’

নিজেদের একাদশ এখনও চূড়ান্ত করেনি ব্ল্যাক ক্যাপস। তবে টম লেইথাম আভাস দিলেন টি-টোয়েন্টি চাহিদা মেটাতে অলরাউন্ডার বেশি থাকবে দলে। তিনি বলেন, ‘সেরা দলটা বেছে নেয়ার চেষ্টায় আছি আম'রা। দলে অলরাউন্ডার বেশি আমাদের। যেটা আমাদের কাজটা সহ'জ করে দেয়। সঠিক কম্বিনেশনটা খুঁজে বের করা জরুরি। উইকেট দেখে আসলে সিদ্ধান্ত নেব যে বোলিং কম্বিনেশন কী' হবে। আমাদের বেন সিয়ার্সের মতো গতিময় পেইসার আছে। হ্যামিশ বেনেটের মতো অ'ভিজ্ঞ পেইসারও আছে।’

বাংলাদেশ সম্ভাব্য একাদশ: মোহাম্ম'দ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, মাহেদী হাসান, শরিফুল ইস'লাম, মু'স্তাফিজুর রহমান, নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড সম্ভাব্য একাদশ: হেনরি নিকোলস, উইল ইয়ং, রাচিন রাভিন্দ্রা, টম লেইথাম (অধিনায়ক), টম ব্লান্ডেল, কোল ম্যাকেঞ্চি, কলিন ডি গ্র্যান্ডহোম, ডুগ ব্রেসওয়েল, স্কট কুগেলেইন, হামিশ বেনেট, এজাজ প্যাটেল।

Back to top button
error: Alert: Content is protected !!