মাত্র ১৫৭ টি মাছে বদলে দিল জে'লেদের জীবন!

জে'লে চন্দ্রকান্ত তারে জানতেন না যে, এ বারের সমুদ্র যাত্রা তার ভাগ্য পুরপুরি বদলে দেবে!মহারাষ্ট্রের জে'লে চন্দ্রকান্ত তারে গত ১৫ আগস্টে ১০ জন জে'লে সাথে নিয়ে হরবদেবী থেকে ট্রলারে যাত্রা করেছিলেন।

২৮ শে আগস্ট সন্ধ্যায় পালঘর উপকূল থেকে ২৫ নটিক্যাল মাইল দূরে ওয়াধওয়ানের কাছে ধ'রা পরে ১৫৭ টি ঝোল মাছ!ধ'রা পড়ার কথা শীঘ্রই পালঘর উপকূলে ট্রলারের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে।

পরে মাছগুলো নিলামে সর্বোচ্চ দরদাতাদের কাছে বিক্রি করা হয়।মহারাষ্ট্রের মৎস্যজীবীরা উত্তরপ্রদেশ এবং বিহারের ব্যবসায়ীদের কাছে ১৫৭ টি মাছ বিক্রি করলেন ১ কোটি ৩৩ লাখ টাকায়!তারে বলেছিলেন যে বিক্রয় তাকে তার সমস্ত আর্থিক সমস্যা সমাধানে সহায়তা করেছে।

ঘোল মাছ (প্রোটোনিবিয়া ডায়াকান্থাস) এক ধরনের কালো দাগযু'ক্ত ক্রোকার মাছ এবং ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, হংকং, সিঙ্গাপুর এবং মালয়েশিয়ায় এর ব্যাপক চাহিদা রয়েছে।

‘সি গোল্ড’ নামে পরিচিত, মাছটির একটি বিশাল বাজার রয়েছে কারণ এর পাখনার ঔষধি মূল্য রয়েছে এবং ওষুধ কোম্পানিগু'লি দ্রবণীয় সেলাই তৈরিতে ব্যবহার করে।

পালঘরের সাতপতির বাসিন্দা হিতেন্দ্র নায়েক বলেন, “এটি সিঙ্গাপুরে ম'দ পরিশোধনের জন্যও ব্যবহৃত হয়।”ইদানীং, ব্যাপক দূষণের কারণে এলাকায় মাছের সংখ্যা হ্রাস পেয়েছে। ফলস্বরূপ, মৎস্যজীবীদের নতুন ধ'রার জন্য সমুদ্রের গভীরে যেতে হবে যা শুষ্ক রেশন ডিজে'ল,
পানীয় জল এবং জাহাজে থাকা শ্রমিকদের (খালাসি) মজুরির ক্ষেত্রে উল্লেখযোগ্য ব্যয় বহন করে।

হিন্দুস্থান টাইমস

Back to top button
error: Alert: Content is protected !!